তাজা খবর
হবিগঞ্জের ৮টি উপজেলায় সমাপনী পরীক্ষার্থী সংখ্যা ৫১৩৮

হবিগঞ্জের ৮টি উপজেলায় সমাপনী পরীক্ষার্থী সংখ্যা ৫১৩৮

হবিগঞ্জের ৮টি উপজেলায় আগামী রবিবার ( ১৮ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। ২৬ নভেম্বর পর্যন্ত চলবে এই পরীক্ষা। এই দুই পরীক্ষায় সারা দেশে মোট পরীক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান (ফিজার) এসব তথ্য জানান।

এর মধ্যে সারা দেশের ন্যায় হবিগঞ্জ জেলার ৮টি উপজেলায় এবারে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ৫হাজার ১শত ৩৮ জন।

তন্মধ্যে প্রাথমিকে ৪৭ হাজার ৩৫২ এবং ইবতেদায়ী পরীক্ষায় ২ হাজার ৭৮৬ জন। প্রাথমিকে ছাত্রের সংখ্যা ২০ হাজার ২৬৮ এবং ছাত্রী ২৭ হাজার ৮৪ জন। ইবতেদায়ী পরীক্ষায় ছাত্র সংখ্যা ১ হাজার ৬১৪ জন এবং ছাত্রী ১ হাজার ১৭২ জন। ৮টি উপজেলায় মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৪১ টি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, হবিগঞ্জ সদর উপজেলায় ২৩ কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭হাজার ২৮১, নবীগঞ্জে ২০টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭হাজার ৩৪৩, লাখাই উপজেলায় ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৬৫৮, আজমিরীগঞ্জে ৯টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৫৩, বাহুবলে ১৬টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩ হাজার ৫৭৮, মাধবপুরে ১৯টি কেন্দ্রে পরীক্ষার্থী ৭ হাজার ৭৪২, বানিয়াচংয়ে ২৩ টি কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৭ হাজার ৭৮৮ ও চুনারুঘাটে ২২ টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ৯০৯ জন।

এছাড়া এবার পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না বলে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী।

প্রতিটি পরীক্ষা সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে। পরীক্ষার মোট সময় তিন ঘণ্টা। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বেশি রাখা হয়েছে।

‘মোট ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।’ অন্যান্য বছরের মধ্যে এবারও পরীক্ষার ফল ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রকাশিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘নির্বাচনের দিন নিশ্চয়ই আমরা ফলাফল দেব না।’

এদিকে পরীক্ষার চলাকালীন কোচিং বন্ধ রাখার জন্য ইতোমধ্যে নির্দেশনা জারি করা হয়েছে জানিয়ে গণশিক্ষামন্ত্রী বলেন, ‘এজন্য আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনিক কর্মকর্তাদের অলরেডি নির্দেশনা দিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*