তাজা খবর
হবিগঞ্জে ১ বছরে নিরাপদ প্রসব হয়েছে প্রায় ৬ হাজার

হবিগঞ্জে ১ বছরে নিরাপদ প্রসব হয়েছে প্রায় ৬ হাজার

হবিগঞ্জ প্রতিনিধি : বর্তমান সরকার জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতে বদ্ধ পরিকর। জনগণের হাতের নাগালে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে সরকার প্রত্যেকটি ইউনিয়নে একটি করে স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপন করেছে। যার থেকে গ্রামাঞ্চলের সাধারণ মানুষ সহজে ও বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারছেন।

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রের কারণে নিরাপদ প্রসবের পাশাপাশি কমেছে মা ও শিশু মৃত্যুর হার। ২০১৭ সালের জুলাই থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত ১ বছরে হবিগঞ্জের বিভিন্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা গ্রহণ করেছেন ৫ হাজার ৮৪২ জন মা। ২০১৮ সালের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত ৪ মাসে আরো ১ হাজার ৫৮৭ জন গ্রহণ করেছেন এই সেবা। যা দেশের অন্যান্য জেলার তুলনায় অনেক বেশি।

হবিগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক ডা. নাসিমা খান ইভা এ তথ্য জানান। তিনি বলেন- হবিগঞ্জ জেলায় ৭২টির মধ্যে ৪০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪ ঘণ্টা সেবা প্রদান করা হয়। যে কারণে প্রতিষ্ঠানিক ডেলিভারির দিকে আগ্রহী হচ্ছেন সাধারণ মানুষ। এতে কমছে মা ও শিশুর মৃত্যুর হার। বিশেষ করে দেশের যেকোনো জেলার চেয়ে হবিগঞ্জ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কর্মরতারা অনেক বেশি সক্রিয় বলে।

তিনি আরো বলেন- এসব কেন্দ্র থেকে ২০১৭ থেকে ১৮ পর্যন্ত ১ বছরে আড়াই হাজার নারী এবং ৪ হাজার ১৫০ জন পুরুষ স্থায়ী পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করেছেন। দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে সরকারী এসব সেবা নিশ্চিতের লক্ষেই সারাদেশের ন্যায় হবিগঞ্জে ২৪ থেকে ২৯ নভেম্বর পরিবার পরিকল্পনা সেবা ও প্রচার সপ্তাহ পালন করা হচ্ছে। ৭দিন ব্যাপি জেলার ৮টি উপজেলায় স্থায়ী এবং দীর্ঘ মেয়াদী ক্যাম্পের মাধ্যমে লোকজনকে পরিবার পরিকল্পনা সেবা প্রদান এবং উদ্ধুদ্ধকরণ কর্মসূচি পালণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*