তাজা খবর
ইরানের শক্তিশালী ভূমিকম্প, ৫ শতাধিক আহত

ইরানের শক্তিশালী ভূমিকম্প, ৫ শতাধিক আহত

ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে এক শক্তিশালী ভূমিকম্পে অন্তত ৫০০ মানুষ আহত হয়েছে। স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বিভাগ বলেছে, রোববার রাতের এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের মাত্রা এতটা শক্তিশালী ছিল যে, তা ইরাকের রাজধানী বাগদাদেও অনুভূত হয়েছে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের জিওফিজিক্স ইনস্টিটিউট জানিয়েছে, কেরমানশাহ প্রদেশের ‘সারপোলে জাহাব’ শহর থেকে ১৭ কিলোমিটার পশ্চিমে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটারস্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪ এবং পরবর্তীতে বেশ কয়েকবার ভূকম্পন অনুভূত হয়েছে যেগুলোর সর্বোচ্চ মাত্রা ছিল ৫.২। ভূমিকম্প কেরমানশাহ প্রদেশের প্রায় সব স্থানের পাশাপাশি প্রতিবেশী ইলাম, পূর্ব আজারবাইজান ও পশ্চিম আজারবাইজান প্রদেশে অনুভূত হয়েছে।

ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি দুর্গত অঞ্চলে উদ্ধার ও ত্রাণ তৎপরতা শুরু করেছে। আবার ভূমিকম্প বা ভূকম্পনের আশঙ্কায় কেরমানশাহ প্রদেশের মানুষ রোববার সারারাত ঘরের বাইরে কাটিয়েছেন। প্রচণ্ড ঠাণ্ডা উপেক্ষা করে তারা রাস্তা ও পার্কে অবস্থান করেন। কেরমানশাহ প্রদেশের ডেপুটি গভর্নর জেনারেল বলেছেন, হাসপাতালে শত শত মানুষের চিকিৎসা চলছে। আহত এসব মানুষের বেশিরভাগ ‘সারপোলে জাহাব’ ও ‘গিলানে গার্ব’ শহরের অধিবাসী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*