তাজা খবর
‘বিদেশী পর্যবেক্ষকদের নির্বাচন কমিশনের আচরণবিধি মেনে আসতে হবে’

‘বিদেশী পর্যবেক্ষকদের নির্বাচন কমিশনের আচরণবিধি মেনে আসতে হবে’

দেশের বাইরে বিদেশী পর্যবেক্ষক আহ্বান করা হলে তাদের নির্বাচন কমিশনের আচরণবিধি মেনে আসতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম।

রোববার জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কয়েকটি দাবি-দাওয়া ও প্রস্তাবনা নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এইচ টি ইমাম বলেন, পর্যবেক্ষক আসবে সাংবাদিক হয়ে- তা হবে না।

এর আগে রোববার সকাল ১১টা ২৫ মিনিটের দিকে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের কনফারেন্সে বৈঠকে বসেন আওয়ামী লীগের নির্বাচনী প্রতিনিধি দল।

তিনি বলেন, আমাদের দেশে নির্বাচন পর্যবেক্ষনকারী সংস্থা অনেক। ১১৮টি প্রতিষ্ঠান নির্বাচন কমিশনে নিবন্ধিত, যারা নির্বাচন পর্যবেক্ষণ করে থাকেন। তাদের সদস্য সংখ্যা কয়েক লাখ হবে। তারা সারা দেশে নির্বাচন পর্যবেক্ষণ করবে।

বিদেশী পর্যবেক্ষক আসার ক্ষেত্রে আওয়ামী লীগ নির্বাচন কমিশনকে নিরুৎসাহিত করছে কিনা জানতে চাইলে এইচ টি ইমাম বলেন, না নিরুৎসাহিত করছি না। আমরাই বলেছি বিদেশীরা আসতে পারে। কিন্তু তারা মাঝেমধ্যে এমনভাবে আসে, সাংবাদিক হিসেবে এসে বলেন আমি পর্যবেক্ষক। এ ধরনের হবে না। আচরণবিধি ও আইন মেনে চলতে হবে। যেই আসবে বাংলাদেশের আইন মেনে চলতে হবে।

তিনি বলেন, নির্বাচন কমিশনের বিধিমালায় সুস্পষ্ট আছে, স্থানীয় এনজিও নির্বাচন পর্যবেক্ষণ করলে কি কি করবেন আর বিদেশীরা পর্যবেক্ষণ করলে কি কি করবেন। নির্বাচনে এসব যেন সবাই মেনে চলেন এবং খুব শক্তভাবে পরিচালনা করা হয়।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা আরো বলেন, আমরা বেশ ক’দিন ধরে লক্ষ্য করছি, রাষ্ট্রযন্ত্র সরকার এবং নির্বাচন কমিশনকে বিভিন্ন দিক থেকে উস্কানিমূলক বক্তব্য দেয়া হচ্ছে। এগুলো বন্ধ করা উচিত। যদি সত্যি সত্যি আমরা নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে চাই, নির্বাচন সুষ্ঠু হওয়া দরকার, তাহলে আমাদের বিশ্বাস করতে হবে নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনা করবে এবং করতে পারবে।

বৈঠকে উপস্থিত ছিলেন আওয়মী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল ফারুক খান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হক চৌধুরী নওফেল, ফজিলাতুন্নেসা বাপ্পি, উপদেষ্টামণ্ডলীর সদস্য ড. মশিউর রহমান, রাশেদুল হক, উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, এস এম কামাল হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ও নির্বাচন পরিচালনা কমিটির সদস্য রিয়াজুল কবির কাউসার, কেন্দ্রীয় সদস্য মারুফা আক্তার পপি, তানভীর ইমাম, এনামুল হক চৌধুরী ও ড. সেলিম মাহমুদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*